Search

Loading

Wednesday, March 12, 2014

মমতার সভায় ভীড় জোটে নি দিল্লিতে


মমতার সভায় দিল্লিতে এখান পর্যন্ত ভীড় জোটে নি. তৃনমূল কংগ্রেস অনেক আশা নিয়ে আজ কে দিল্লিতে রামলীলা ময়দানে সভার আয়োজন করেছে। আন্না হাজারের মমতা দি কে সমর্থনের পর তৃনমূল কংগ্রেসে অনেকে স্বপ্ন দেখতে শুরু করেছিল যে মমতা ব্যানার্জী দেশের প্রধান মন্ত্রী হতে পারেন। কিন্তু আজ যা হচ্ছে সেটা কিন্তু তাদের এই স্বপ্নে বড কুঠারাঘাত। সভা তা ছিল দুপুর ১২ টা থেকে। ভীড় না দেখে তৃনমূলের নেতারা ঘোষনা করলেন যে দেড তা পর্যন্ত গত মাঠ ভরে যাবে। মমতা দি ও সেই হিসেবে চলে এলেন কিন্তু এখান দুপুর ২ টার বেশি হয়ে গেছে কিন্তু এখনো পর্যন্ত মাত্র কয়েক শো লোকের উপস্থিতি।

ভীড় না দেখা আন্না হাজারে ও আসলেন না. তার সহযোগী সুনিতা গোদারা বললেন যে আন্নার শরীর অসুস্থ। কিন্তু সবাই জানে যে তিনি দিল্লি এই সভার জন্যে ই এসেছিলেন।

তৃনমূল কংগ্রেস এবং মমতা ব্যানার্জীর যা আধিপত্য তা শুধু পশ্চিম বঙ্গ পর্যন্ত ই সীমিত। তিনি বাংলার মুখ্যমন্ত্রী এবং সেই হিসেবে তার যথেষ্ট খ্যাতি আছে কিন্তু ভারতীয় রাজনীতিতে তার স্থান খুব সামান্য। দিল্লির কেন্দ্রীয় রাজনীতিতে তার স্থান হাতে পারে যদি তিনি নরেন্দ্র মোদী এবং BJP র সঙ্গে যান. রাজনৈতিক কারণে কংগ্রেস বা বামদলের সঙ্গে যাওয়া তার পক্ষে সম্ভব নয়.

এই লোকসভা নির্বাচনে BJPর জয় এবং নরেন্দ্র মোদীর প্রধান মন্ত্রী পদ সুনিশ্চিত। এই সময়ে রাজনৈতিক বিচক্ষনতার পরিচয় দিয়ে মোদির সঙ্গে যাওয়া ই মমতার পক্ষে উচিত নির্ণয়। নরেন্দ্র মোদী কোলকাতায় তার ভাসানে সেই দিকে স্পষ্ট ইঙ্গিত ও করেছিলেন। কিন্তু তখন তৃনমূল সেই কথা টা গ্রাহ্য করে নি. আন্না হাজারের সাথ পেয়ে বোধ হয় অহংকার আর ও বেডে গিয়েছিল। আজকের ঘটনা তা কিন্তু চোখ খুলে দিতে পারে।

আশা করি তৃনমূল কংগ্রেস আর মমতা ব্যানার্জী এই রাজনৈতিক সত্য টা বুঝতে পারবেন এবং পশ্চিম বঙ্গের হিতে নির্ণয় নেবেন। সোনার বাংলায়  মমতা ব্যানার্জী, কেন্দ্রে সহযোগী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রপতি হিসেবে মহামহিম প্রনব মুখার্জী পশ্চিম বাং এবং বাঙালির পক্ষে এর চেয়ে ভালো কিছু হাতে পারে না. আজ ও যদি মমতা দিদি  BJPর পক্ষে না দাঁড়ইয়ে মোদির বিরোধ করেন তাহলে বাংলার লোক তাকে ক্ষমা করবে না.

আমার মনে হয় মমতা দি নিজে কিন্তু বি জে পি এবং নরেন্দ্র মোদী কে পছন্দ করেন কিন্তু কোনো কারণে তিনি বিরোধ করছেন। আমি কামনা করি যে তার সংঘর্ষ ক্ষমতা, ত্যাগ এবং পশ্চিম বাংলার প্রতি ভালবাসা ভারতিয় জনতা পার্টির সঙ্গে জোট বেঁধে  বাংলার উন্নতির জন্যে ব্যবহৃত হোক.

Update at 11 PM: আজ সভায় ভীড় জোটে নি দেখে মমতা দি খুব ই খিন্ন হয়ে বললেন যে এটা তার সভা  ছিলো না, ছিলো আন্না হাজারের। তিনি আর ও বললেন যে তার সভা হলে তিনি কলকাতা থেকে ট্রেন ভরে মানুষ নিয়ে আসতেন। কিন্তু সত্য সবাই জানে। এই সভায় দিল্লিতে ভীড় জোটানো সম্ভব হয় নি. দিল্লিতে তৃনমূলের কোনো সংগঠন নেই. আন্নার ও কোনো সংগঠন নেই. ভীড় আসবে কোথায় থেকে?

এই রালি থেকে একটা জিনিস স্পষ্ট হয়েছে যে মমতা দির জাদু পশ্চিম বঙ্গের বাইরে কোথাও নেই আর আন্না জির লোকপ্রিযতা ও তৃনমূল কংগ্রেস কে সমর্থন দেওবার পারে শেষ হয়ে গিয়েছে।

বেকার যুবকের চাকরি চাই


জয়ললিতা কে প্রধানমন্ত্রী চান মমতা


নরেন্দ্র মোদী আজ কি বললেন


Thanks,
Jyoti Kothari (Jyoti Kothari, Proprietor, Vardhaman Gems, Jaipur represents Centuries Old Tradition of Excellence in Gems and Jewelry. He is adviser, Vardhaman Infotech, a leading IT company in Jaipur. He is also ISO 9000 professional)

allvoices

No comments: